আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

এখন সময়- সকাল ৮:০৭

আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

কর্জে হাসানা

ভূমিকা :
করজ অর্থ ঋণ বা ধার। আর হাসানা অর্থ উত্তম। উভয়ে মিলে এর অর্থ প্রকাশ করে “উত্তম ঋণ”। ইসলামী আর্থসামাজিক ব্যাবস্থায় কর্জে হাসানার গুরুত্ব অপরিসীম। কর্জে হাসানার মাধ্যমে সমাজে গরিবরা লাভবান হয় ও দারিদ্র্য বিমোচন হয়। তাছাড়া ধনী ও গরীবের মাঝে একটা ভ্রাতৃত্ব বন্ধনের সৃষ্টি হয়। (www.iscabd.org)

সংজ্ঞা :
আল্লাহ সুবহানাহু তয়া’লার সন্তুষ্টি লাভের আশায় সওয়াবের নিয়তে বিনাশর্তে কাউকে কিছু ঋণ দিলে তাকেই কর্জে হাসানা বা উত্তম ঋণ বলে।

এ সম্পর্কিত কুরআনের নির্দেশনা :
পবিত্র কুরআনে এ বিষয়ে স্বয়ং আল্লাহ সুবহানাহু তায়া’লা নিজে তার বান্দার জন্য আমাদের কাছে কর্জে হাসানা বা উত্তম ঋণ চেয়েছেন। অথচ তিনি জগতের কোন কিছুর মুখাপেক্ষী নন, তিনি সকল বস্তুমোহের উর্দ্ধে। ইরশাদ হচ্ছে-
مَنۡ ذَا الَّذِیۡ یُقۡرِضُ اللّٰہَ قَرۡضًا حَسَنًا فَیُضٰعِفَہٗ لَہٗۤ اَضۡعَافًا کَثِیۡرَۃً ؕ
অর্থঃ এমন কে আছে যে, আল্লাহকে করজ দেবে, উত্তম করজ; অতঃপর আল্লাহ তাকে দ্বিগুণ-বহুগুণ বৃদ্ধি করে দিবেন।
-সূরা আল বাকারা (البقرة) আয়াত: ২৪৫

আল্লাহ সুবহানাহু তায়া’লা আরও বলেন,
وَ قَالَ اللّٰہُ اِنِّیۡ مَعَکُمۡ ؕ لَئِنۡ اَقَمۡتُمُ الصَّلٰوۃَ وَ اٰتَیۡتُمُ الزَّکٰوۃَ وَ اٰمَنۡتُمۡ بِرُسُلِیۡ وَ عَزَّرۡتُمُوۡہُمۡ وَ اَقۡرَضۡتُمُ اللّٰہَ قَرۡضًا حَسَنًا لَّاُکَفِّرَنَّ عَنۡکُمۡ سَیِّاٰتِکُمۡ وَ لَاُدۡخِلَنَّکُمۡ جَنّٰتٍ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِہَا الۡاَنۡہٰرُ ۚ فَمَنۡ کَفَرَ بَعۡدَ ذٰلِکَ مِنۡکُمۡ فَقَدۡ ضَلَّ سَوَآءَ السَّبِیۡلِ ﴿۱۲﴾
অর্থ : আল্লাহ বলেন, আমি তোমাদের সঙ্গে আছি। যদি তোমরা নামায প্রতিষ্ঠিত কর, যাকাত দিতে থাক, আমার পয়গম্বরদের প্রতি বিশ্বাস রাখ, তাঁদের সাহায্য কর এবং আল্লাহকে উত্তম পন্থায় ঋন দিতে থাক, তবে আমি অবশ্যই তোমাদের গোনাহ দূর করে দিব এবং অবশ্যই তোমাদেরকে উদ্যান সমূহে প্রবিষ্ট করব, যেগুলোর তলদেশ দিয়ে নিঝরিনীসমূহ প্রবাহিত হয়। অতঃপর তোমাদের মধ্য থেকে যে ব্যক্তি এরপরও কাফের হয়, সে নিশ্চিতই সরল পথ থেকে বিচ্যুত হয়ে পড়ে। (www.iscalibrary.com)
-সূরা আল মায়িদাহ (المآئدة) আয়াত: ১২

মহান আল্লাহ সুবহানাহু তাআলা অন্যত্র ইরশাদ করেন,
مَنۡ ذَا الَّذِیۡ یُقۡرِضُ اللّٰہَ قَرۡضًا حَسَنًا فَیُضٰعِفَہٗ لَہٗ وَ لَہٗۤ اَجۡرٌ کَرِیۡمٌ ﴿ۚ۱۱﴾
অর্থঃ কে সেই ব্যক্তি, যে আল্লাহকে উত্তম ধার দিবে, এরপর তিনি তার জন্যে তা বহুগুণে বৃদ্ধি করবেন এবং তার জন্যে রয়েছে সম্মানিত পুরস্কার।
-সূরা আল-হাদীদ (الحديد), আয়াত: ১১

মূল বক্তব্য :
কর্জে হাসানা’ নামটি অতি সুন্দর এবং আমরা কমবেশি এ নামটির সঙ্গে পরিচিত। বর্ণিত আয়াতগুলোর মর্মার্থ হলো- যিনি নামাজ পড়েন, যাকাত প্রদান করেন, কর্জে হাসানা দেন এবং আল্লাহ পাকের কাছে কৃত অপরাধের জন্য ক্ষমা চান- তাকে আল্লাহ কর্জে হাসানার সওয়াব বহুগণে দিবেন, সম্মানজনক পুরস্কার দিবেন এবং ক্ষমা করে জান্নাতে দাখিল করাবেন, যার পাদদেশে নহর প্রবাহিত। (www.facebook.com/iscabd91)

শিক্ষা:
ক. যে ব্যাক্তি কর্জে হাসানা দান করে আল্লাহ তাকে দ্বিগুণ-বহুগুণ বৃদ্ধি করে দিবেন।
খ. কর্জে হাসানার মাধ্যমে গোনাহ মার্জনা করা হয়।
গ. কর্জে হাসানা দেওয়া আল্লাহকে ঋণ দেওয়ার সমতুল্য
ঘ. কর্জে হাসানা দানকারী ব্যাক্তির জন্য পরকালে সম্মানিত পুরস্কার রয়েছে। (www.twitter.com/iscabd91)

প্রস্তাবনা :
সুদভিত্তিক অর্থব্যবস্থা দেশ কে পঙ্গু করে দিচ্ছে অপরদিকে ধনী কে আরও ধনী এবং দরিদ্র কে নিঃস্ব থেকে নিঃস্ব করে দিচ্ছে।এমতাবস্থায় যাকাতভিত্তিক অর্থব্যবস্থা ও করজে হাসানা ভিত্তিক ব্যাংকিং ব্যবস্থা হতে পারে আধুনিক সুন্নাহভিত্তিক বিকল্প পন্থা।

লেখক : আল-কাউসার, মু. প্রত্যাশী, ডবলমুরিং থানা, চট্টগ্রাম মহানগর, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন

Leave a Comment

লগইন অথবা নিবন্ধন করুন

লগইন
নিবন্ধন