আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

এখন সময়- সকাল ৮:০৭

আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

নিয়তের বিশুদ্ধতা

হাদিস :
عَنْ أَمِيرِ الْمُؤْمِنِينَ أَبِي حَفْصٍ عُمَر بْنِ الْخَطَّابِ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّم يَقُولُ : ” إنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إلَى اللَّهِ وَرَسُولِهِ فَهِجْرَتُهُ إلَى اللَّهِ وَرَسُولِهِ، وَمَنْ كَانَتْ هِجْرَتُهُ لِدُنْيَا يُصِيبُهَا أَوْ امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إلَى مَا هَاجَرَ إلَيْهِ” . رَوَاهُ إِمَامَا الْمُحَدِّثِينَ أَبُو عَبْدِ اللهِ مُحَمَّدُ بنُ إِسْمَاعِيل بن إِبْرَاهِيم بن الْمُغِيرَة بن بَرْدِزبَه الْبُخَارِيُّ الْجُعْفِيُّ [رقم:1 ]، وَأَبُو الْحُسَيْنِ مُسْلِمٌ بنُ الْحَجَّاج بن مُسْلِم الْقُشَيْرِيُّ النَّيْسَابُورِيُّ [رقم: 1907 ] رَضِيَ اللهُ عَنْهُمَا فِي “صَحِيحَيْهِمَا” اللذِينِ هُمَا أَصَحُّ الْكُتُبِ الْمُصَنَّفَةِ.
অনুবাদ :
আমীরুল মুমিনীন (আবু হাফস) উমার ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন, আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি “সমস্ত কাজের ফলাফল নির্ভর করে নিয়তের উপর, আর প্রত্যেক ব্যক্তি যা নিয়ত করেছে, তাই পাবে। সুতরাং যে ব্যক্তি আল্লাহ্ ও তাঁর রাসূলের জন্য হিজরত করেছে, তার হিজরত আল্লাহ্ ও তাঁর রাসূলের দিকে হয়েছে, আর যার হিজরত দুনিয়া (পার্থিব বস্তু) আহরণ করার জন্য অথবা মহিলাকে বিয়ে করার জন্য তার হিজরত সে জন্য বিবেচিত হবে যে জন্য সে হিজরত করেছে।” (www.iscabd.org)
[বুখারি শরিফ : ১, মুসলিম শরিফ: ১৯০৭]
হাদীসের মান : সহীহ

রাবী পরিচিতি :
নাম ও পরিচিতি : হযরত আব্দুল্লাহ ইবনে উমর রা. এর নাম আব্দুল্লাহ। উপনাম আবু আব্দুর রহমান, উপাধি রয়ীসুল মুহাদ্দেসীন। তাঁর পিতার নাম উমর ইবনুল খাত্তাব এবং মাতার নাম যয়নব বিনতে মাযউন।

জন্ম : তিনি নবুওতের এক বছর পূর্বে জন্মগ্রহণ করেন। (www.iscalibrary.com)

ইসলাম গ্রহণ : তিনি নবুওতের ষষ্ঠ বছরে তাঁর পিতা হযরত উমর রা. এর সাথে ৬ বছর বয়সে ৬১৬ খ্রিস্টাব্দে মক্কায় ইসলাম গ্রহণ করেন। (www.twitter.com/iscabd91)

শিক্ষা :
১. প্রত্যেক কাজ একমাত্র আল্লাহ তায়ালার জন্য করা।
২. কারও যদি দীনি ক্জেও দুনিয়ার নিয়ত থাকে তাহলে তার সাওয়াবও সে অনুযায়ী হবে। (www.facebook.com/iscabd91)
৩. অনেক সাধারণ কাজও নিয়তের কারণে নেক কাজে পরিণত হতে পারে।

লেখক : মুহাম্মাদ তারেকুর রহমান, কর্মী, লক্ষ্মীপুর সদর উপজেলা

Leave a Comment

লগইন অথবা নিবন্ধন করুন

লগইন
নিবন্ধন