আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

এখন সময়- সকাল ৬:৫২

আজ ২৭শে জুন, ২০২১ ইং রবিবার | ১৬ই জিলক্বদ, ১৪৪২ হিজরী | ১৩ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

লোভ-লালসা

أَلۡهَىٰكُمُ ٱلتَّكَاثُرُ ۝ حَتَّىٰ زُرۡتُمُ ٱلۡمَقَابِرَ
“বেশি বেশি পাওয়ার লোভ তোমাদেরকে আমৃত্য মোহাচ্ছন্ন করে রেখেছে।’ (সূরা তাকাসুর, আয়াত : ১-২)

মানুষের ‘চাহিদা’ এমন এক জিনিস যা অল্পে তুষ্ট হয় না। যতটুকু প্রয়োজন তার চেয়েও অনেক অনেক বেশি পাওয়ার আশায়, বেশি লাভের নেশায় সে মোহাবিষ্ট থাকে।প্রয়োজনের বেশি, ধারণ ক্ষমতার বাইরে মানুষ খেতে পারে না, পরতে পারে না, করতে পারে না– এসব জানা সত্ত্বেও মানুষ অতিরিক্ত পাওয়ার নেশায় কত রকম প্রাচুর্যের পেছনে যে জীবন নষ্ট করে দেয় তা আমাদের চারপাশের মানুষজনকে দেখলেই বোঝা যায়।

সূরা আদিয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘মানুষ এক ছুটন্ত লোভী ঘোড়ার মত জীবনযপান করছে। নিজের স্বার্থে সে সবকিছু তছনছ করে দিচ্ছে। জীবনের ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত চলতে থাকে তার এই নিরন্তর ছুটে চলা। (www.iscabd.org)

এরপর আল্লাহ তায়ালা বলেন, إِنَّ ٱلۡإِنسَـٰنَ لِرَبِّهِۦ لَكَنُودࣱ অর্থাৎ স্বার্থের পেছনে ছুটে চলা মানুষগুলো অবশ্যই তার প্রভুর প্রতি চরম অকৃতজ্ঞ। তাইতো প্রভুর বিধিনিষেধের কোনো রকম তোয়াক্কাই করে না সে। وَإِنَّهُۥ لِحُبِّ ٱلۡخَیۡرِ لَشَدِیدٌ অর্থাৎ বরং সে বস্তুতগত ঐশ্বর্যের মায়ায় জর্জরিত। আরো ভালো থাকা, আরো ভালো পরা, ভালো খাওয়ার জন্য সে দুনিয়া-আখেরাত নষ্ট করে অন্ধের মত ছুটে চলে। এই ছুটে চলা দেখে আল্লাহর বড় মায়া হয়। তাইতো আফসোস জড়ানো ভাষায় আল্লাহ বলছেন, أَفَلَا یَعۡلَمُ إِذَا بُعۡثِرَ مَا فِی ٱلۡقُبُورِ -আহারে! বান্দা কি জানে না- একদিন সে মরে যাবে এবং মরে যাওয়ার পর আবার তাকে ওঠানো হবে। জবাবদিহীর কাঠগড়ায় দাঁড় করানো হবে। আল্লাহর আদালতে কঠিন জবাবদিহী করতে হবে তাকে?

সূরা তাকাছুরেও ভিন্ন আঙ্গীকে একই কথা বলেছেন আল্লাহ তায়ালা, যখন মানুষের কবরের জীবন শুরু হবে, সত্যিকারভাবে সে দেখতে পাবে নশ্বর এই দুনিয়ার জীবন-সম্পদ-পরিজন কিছুই না। তখন সে বুঝতে পারবে কী ভুলটাই না সে করেছে। সূরা তাকাছুরের শেষ আয়াতে আল্লাহ তায়ালা বলেন, “যখন সে জাহান্নামকে চোখে দেখবে। আর তখনই সে দৃঢ় বিশ্বাস করবে, দুনিয়ার মোহে জীবন শেষ করাটা কত বড় ভুল ছিলো তার। সেদিন তাকে প্রতিটি নেয়ামত সম্পর্কে জিজ্ঞেস করা হবে। (www.iscalibrary.com)

কোরআনের আয়াতে আয়াতে পাতায় পাতায় আল্লাহ তায়ালা এভাবে মানুষকে দুনিয়ার মোহ থেকে সতর্ক থাকতে বলেছেন। বারবার বলেছেন, এই দুনিয়া মাত্র কয়েক মুহূর্তের জন্য। এটি আসলে একটি খেলা ঘরের মত। মৃত্যু ঝড় এসে তোমার এই খেলাঘর গুড়িয়ে দেবে। তোমাকে নিয়ে যাবে তোমার আসল ঠিকানার উদ্দেশ্যে।

সুতরাং সেই আখেরাতের জন্য প্রস্তুত হও। নিজের লোভকে সংযত করো। পাশবিকতাকে নিয়ন্ত্রণ করো। তবেই তুমি দুনিয়াতে পাবে শান্তি, আখেরাতে পাবে মুক্তি। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে দুনিয়ার মেহমুক্ত পরিশুদ্ধ মানুষ হিসেবে গড়ে ওঠার তাওফিক দিন। আমিন। (www.facebook.com/iscabd91)

Leave a Comment

লগইন অথবা নিবন্ধন করুন

লগইন
নিবন্ধন